রবিবার, ২৮ এপ্রিল, ২০১৩

খুব ভাল একটি ট্রেডিং পদ্ধতি


ট্রেডের ধাপসমূহঃ-
1. 05 EMA & 75 EMA Cross Point (05 EMA 75 EMA এর স্পর্শ বিন্দু)
05 EMA (কালো ব্যান্ড) এবং 75 EMA (সবুজ ব্যান্ড) যখনই পরস্পরকে সুস্পষ্টভাবে স্পর্শ করবে, তখনই আমারা একটি Signal পাওয়ার আশা করতে পারি। তবে এটা সত্যিই একটি শক্তিশালী সঙ্কেত (Strong Signal) কিনা তা নিশ্চিত হওয়ার জন্য পরবর্তী ধাপটি যাচাই করে দেখতে হবে। এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া। ধরি, নিচের চিত্রের মতো 05 EMA (কালো ব্যান্ড) এবং 75 EMA (সবুজ ব্যান্ড) পরস্পরকে সুস্পষ্টভাবে স্পর্শ করেছে। নিচের EUR/USD Pair এর H4 টাইমফ্রেমের একটি চিত্রে পরপর দুটি শক্তিশালী সঙ্কেত (Strong Signal) দেখানো হলো।





2. High Impact: Signal Confirmation (উচ্চ প্রভাবঃ সঙ্কেতের অনুমোদন)
এখন আমরা লক্ষ্য করব পূর্ববর্তী কমপক্ষে একটি বা একাধিক (দুটি বা অধিক হলে আরো ভালো) Candlesticks এ হাই ইমপ্যাক্ট হয়েছে কিনা? সাধারণত বিগত বেশ কয়েকটি Candlesticks যে আকৃতিতে ক্লোজ হয়েছে সেগুলোর তুলনায় যাচাইয়ের জন্য নেয়া Candlesticks গুলো আকৃতিতে অস্বাভাবিকভাবে বড় হলে সেই Candlesticks গুলোতে হাই ইমপ্যাক্ট হয়েছে বলে আমরা বুঝব। হাই ইমপ্যাক্ট হওয়ার পর নতুন আপ অথবা ডাউন ট্রেন্ডলাইন (সাইডট্রেন্ড ছাড়া) নির্দেশ করলেই আমরা নিশ্চিত যে, আমরা একটি শক্তিশালী Signal পেলাম এবং এখন আমরা ট্রেডে প্রবেশ করতে পারি। অবশ্য হাই ইম্প্যাক্ট হওয়ার পরে সাইড ট্রেন্ড হওয়ার সম্ভাবনা থাকে না বললেই চলে। হাই ইমপ্যাক্ট না হয়েও যদি 05 EMA (কালো ব্যান্ড) এবং 75 EMA (সবুজ ব্যান্ড) পরস্পরকে স্পর্শ করে, তাহলে সেটি আমাদের জন্য Strong Signal নয়। এক্ষেত্রে সাইডট্রেন্ড হওয়ার সম্ভাবনা বা প্রাইস বাউন্স করার প্রবল সম্ভাবনা থাকে। তাই আবারো বলছি 05 EMA (কালো ব্যান্ড) এবং 75 EMA (সবুজ ব্যান্ড) এর Cross Point এর সাথে অবশ্যই হাই ইমপ্যাক্ট থাকতে হবে। Cross Point এর সাথে Candlesticks এ যুগপভাবে হাই ইমপ্যাক্টই হলো আমাদের Strong Signal এর ক্ষেত্রে একটি বাস্তবসম্মত ও কার্যকরী Confirmationচিত্রের দুটি Signal এর ক্ষেত্রে 2 দ্বারা চিহ্নিত Candlesticks গুলো হাই ইমপ্যাক্ট হিসেবে চিহ্নিত।

অর্থা, একটি যুক্তিগ্রাহ্য (Reasonable) এবং শক্তিশালী (Strong) ‍সঙ্কেত (Signal) পাওয়ার জন্য আমাদের ধাপ-1 এবং ধাপ-2 অবশ্যই 100% অনুসরণ করতে হবে। তাহলে আমরা আশা করতে পারি যে, More than 80% Profitable অবস্থানে থেকে আমরা ট্রেড করতে পারব। সুতরাং বলা চলে যে,

05 EMA & 75 EMA Cross Point - হাই ইমপ্যাক্ট - New Up/Down Trend = Strong Signal.

3. Trade Entry (ট্রেডে প্রবেশ)
হাই ইমপ্যাক্ট এর পরে Cross Point এই আমরা ট্রেডে প্রবেশ করব। 05 EMA (কালো ব্যান্ড) এবং 75 EMA (সবুজ ব্যান্ড) এর Cross Point ঠিক যেখানে তৈরি হয়েছে, হাই এমপ্যাক্ট এর কারণে সেখানে এখন নতুন ট্রেন্ড লাইনও তৈরি হয়েছে। Cross Point এর পরে 05 EMA (কালো ব্যান্ড) নিচে চলে গেলে এবং 75 EMA (সবুজ ব্যান্ড) উপরে উঠে গেলে তা ডাউনট্রেন্ড এবং Short (Sell) নির্দেশ করবে। আবার Cross Point এর পরে 05 EMA (কালো ব্যান্ড) উপরে চলে গেলে এবং 75 EMA (সবুজ ব্যান্ড) নিচে নেমে গেলে তা আপট্রেন্ড এবং Long (Buy) নির্দেশ করবে। সুতরাং Short (Sell) বা Long (Buy) বুঝতে আমাদের কোনো সমস্যা হবার কথা নয়। চিত্রের পথম অংশে আমরা Short Signal পেয়েছি এবং দ্বিতীয় অংশে Long (Buy) Signal পেয়েছি। ঠিক যেখানটায় Cross Point তৈরি হয়েছে, Candlesticks Price এর অবস্থান সাধারণত তার থেকে কিছুটা দূরে থাকতে পারে। এতে কোনো সমস্যা নেই। যেখানেই থাকুক না কেন, আমরা Signal বুঝে Short বা Long পজিশনে যাব। অর্থা Sell বা Buy দেবো। ধরি, চিত্রের প্রথম অংশের মতো আমরা Short Signal পেয়েছি। এখন ঠিক এই মুহূর্তে Price আছে 1.3350 বা এর আশেপাশে কোথাও। আমরা এখানেই Sell দেবো। সংক্ষেপে আমরা আমাদের Signal কে নিম্নোক্তভাবে সূত্রবদ্ধ করতে পারি-

(a) Cross Point - High Impact - 05EMA Up & 75EMA Bellow = Buy Signal!
(b) Cross Point - High Impact - 75EMA Up & 05EMA Bellow = Sell Signal!

4. Stop Loss ‘SL’ (ক্ষতি কমানো)
Cross Point এর Candlesticks টি বাদ দিয়ে পূর্ববর্তী দুইটি Candlesticks এর প্রথমটিতে Price যেখানে সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছিল, সেই Price টিই হবে আমাদের Stop Loss (SL) পরিষ্কার হওয়ার জন্য চিত্রের প্রথম অংশ এবং দ্বিতীয় অংশের 4 নম্বর চিহ্নিত স্থানগুলো দ্রষ্টব্য।

5. Take Profit ‘TP’ (লাভ গ্রহণ)
প্রতিটি Timeframe Grid Line অনুযায়ী Price আলাদা আলাদাভাবে একটি নির্দিষ্ট স্তর অন্তর অন্তর বিন্যস্ত থাকে। আমাদের Take Profit (TP) হবে দুই থেকে তিনটি Grid Line দুরে বা দুই এবং তিন নম্বর Grid Line এর মাঝামাঝি। Signal এর শক্তিমত্ত্বা নিয়ে সন্দেহ থাকলে Take Profit (TP) আরো কম নেয়া যেতে পারে। তবে Signal নিয়ে যতই আত্মবিশ্বাশী হোন না কেন Take Profit (TP)কোনোমতেই তিনটি Grid Line এর বেশি নেয়া চলবে না। কেননা এই চিরন্তন প্রবাদ বাক্য ভুলে গেলে চলবে না যে, ‘লোভে পাপ, পাবে মৃত্যু!

[ফরেক্সের নতুন বন্ধুগণ, আশা করি বুঝতে পেরেছেন ট্রেডিং সিস্টেমটি। আপনার মানি ম্যানেজমেন্ট নূন্যতম 50:1 ঠিক রেখে সকল কারেন্সি পেয়ারেই ট্রেড করতে পারবেন। তবে প্রথমেই লাইভ ট্রেড না করে নূন্যতম দুই মাস ডেমো প্র্যাকটিস করে আপনি নিজে ব্যক্তিগতভাবে এই স্ট্র্যাটেজিতে Satisfied হলে পরবর্তীতে নিজ দায়িত্বে Live Trade শুরু করুন।]

২টি মন্তব্য:

  1. হুম আপনার ট্রেডিং পদ্ধতি টা খুব মনোযোগ দিয়েই দেখলাম বেশ ভালো এবং কার্যকরী। ডেমো প্লাটফর্মে পরীক্ষা করে দেখতে হবে এটা কতখানী সফল রেজাল্ট নিয়ে আসতে পারে। আমিও মনে করি এটা ব্যবহারে বেশ ভালই প্রফিটস করা সম্ভব হবে। ভালো ট্রেডিং স্ট্রেটিজি এর জন্য ভালো একটা ব্রোকারও সবসময় আবশ্যক। আর তাইতো আমি OctaFX ব্রোকারের সাথেই ট্রেড করতে সবথেকে আনন্দ পাই। OctaFX ব্রোকারে আমি যেকোন এনালাইসিস দিয়েই ট্রেড করতে পারি। স্ক্যালপিং, নিউজ ট্রেডিং বা ইএ ট্রেডিং, যেকোন প্রকার ট্রেডিং এনালাইসিস দিয়েই ট্রেড করা যায় ফরেক্স মার্কেটে।

    উত্তরমুছুন
  2. I love using different kind of strategies on different time trading. On news time, I love trading. Other times, I love Scalping. But there are so many brokers in Forex industry that doesn't allow Scalping or News trading. This is why I go with OctaFX broker house. This is the most flexible and user friendly trading platform where I can use any strategy as I want. OctaFX broker also provides the fastest trading server and doesn't make any slippage.

    উত্তরমুছুন